Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

মিষ্টিমরিচ চাষাবাদের আধুনিক কলাকৌশল

মিষ্টিমরিচ চাষাবাদের আধুনিক কলাকৌশল

কৃষিবিদ লিমু আক্তার

মিষ্টিমরিচ একটি মূল্যবান সবজি এবং বাজারে এর চাহিদা অন্যতম। আকৃতি এবং গন্ধ তীব্রতায় এটি মরিচ থেকে ভিন্ন। মিষ্টিমরিচ মাংসল, আকার ও রঙে বিভিন্ন রকমের হয়ে থাকে। দক্ষিণ আমেরিকার নিরক্ষীয় অঞ্চল মরিচের উৎপত্তিস্থল। বিশ্বে আবাদকৃত সব মরিচই হচ্ছে ঈধঢ়ংরপঁস ধহহঁঁস প্রজাতির অন্তর্ভুক্ত। ঈধঢ়ংরপঁস ধহহঁঁস এর মধ্যে ১১টি গ্রুপ রয়েছে যাদেরকে ঝালবিহীন ও ঝালমরিচ হিসেবে বিভক্ত করা হয়েছে। মিষ্টিমরিচের  ফল গোলাকার ও ত্বক পুরু হয়। বড় বড় শহরের আশে পাশে সামান্য পরিমাণে কৃষকরা এর চাষ করে থাকে, মার্কেটে বিক্রি হয়ে থাকে। মিষ্টিমরিচের রপ্তানি সম্ভাবনাও প্রচুর রয়েছে। বিশ্বে টমেটোর পরে দ্বিতীয় গুরুত্বপূর্ণ সবজি হচ্ছে মিষ্টিমরিচ। এর বহুবিধ ব্যবহার রয়েছে যেমন-সালাদ অথবা সুপ তৈরিতে ব্যবহার হয় এবং ওষুধি গুণাগুণ রয়েছে। পুষ্টিমানের দিক থেকে মিষ্টিমরিচ একটি অত্যন্ত মূল্যবান সবজি। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকার কারণে এবং টবে চাষের উপযোগী বলে দেশের জনসাধারণকে মিষ্টিমরিচ খাওয়ার জন্য উদ্বুুদ্ধ করা যেতে পারে।  
মিষ্টিমরিচ চাষাবাদ প্রযুক্তি
সুনিষ্কাশিত দোঁআশ বা বেলে-দোআঁশ মাটি মিষ্টিমরিচ চাষের জন্য উত্তম। মিষ্টিমরিচ খরা এবং জলাবদ্ধতা কোনোটিই সহ্য করতে পারে না। মিষ্টিমরিচের জন্য মাটির অম্লক্ষারত্ব ৫.৫-৭.০ এর মধ্যে হওয়া বাঞ্ছনীয়। মানসম্মত মিষ্টিমরিচ উৎপাদনের জন্য ১৬০-২৫০সে. তাপমাত্রা ও শুষ্ক পরিবেশ সবচেয়ে উপযোগী। রাতের তাপমাত্রা ১৬০-২১০সে. এর কম বা বেশি হলে গাছের বৃদ্ধি ব্যাহত হয়, ফুল ঝরে পড়ে, ফলন ও মান কমে যায় কোনো কোনো ক্ষেত্রে একেবারেই ফলন হয় না। ফুল এবং ফল ধারণ দিবস দৈর্ঘ্য দ্বারা প্রভাবিত হয় না। কিন্তু আলোক তীব্রতা এবং আর্দ্রতা ফল ধারণে প্রভাব ফেলে।  অক্টোবর মাসে বীজ বপন করে নভে¤¦রে চারা রোপণ করলে অধিক ফলন পাওয়া যায়। গাছের স¦াভাবিক বৃদ্ধির জন্য পলিথিন ছাউনি, পলি হাউজ, পলিভিনাইল হাউজে গাছ লাগালে রাতে ভেতরের তাপমাত্রা বাহির অপেক্ষা বেশি থাকে। উন্নত বিশ্বে যেমন-জাপান, আমেরিকা, বৃটেন, নেদারল্যান্ড, তাইওয়ান এ গ্রিন হাউজ, গ¬াস হাউজ, পলি হাউজ ইত্যাদির মাধ্যমে তাপমাত্রা ও আলো নিয়ন্ত্রণ করে সারা বছরব্যাপী লাভজনকভাবে এটির চাষ করছে। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও একই পদ্ধতি গ্রহণ করে প্রচুর মিষ্টিমরিচের চাষ হচ্ছে।
সবজি বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ২০০৯ সালে বারি মিষ্টিমরিচ ১ এবং ২০১৫ সালে বারি মিষ্টিমরিচ ২ জাত দুটি মুক্তায়িত হয়েছে।
বারি মিষ্টিমরিচ ১ এর বৈশিষ্ট্য
গাছের উচ্চতা ৬০-৭০ সেমি., পাতা গাঢ় সবুজ বর্ণের, অপরিপক্ব (এৎববহ ঝঃধমব) এবং পরিপক্ব (গধঃঁৎব ঝঃধমব) উভয় অবস্থায় ভক্ষণযোগ্য। অপরিপক্ব অবস্থায় গাঢ় সবুজ বর্ণের ইবষষ ংযধঢ়বফ ফল হয়। চারা লাগানোর ৭০-৮০ দিনের মধ্যে প্রথম ফল সংগ্রহের উপযুক্ত হয়। বড় আকর্ষণীয় ফল এবং ওজন ৭৫-৮৫ গ্রাম। কাচা অবস্থায় ফল চকচকে সবুজ এবং পাকলে গাঢ় লাল বর্ণ ধারণ করে। পরিপক্ব (ঊফরনষব) ফলের রঙ গাঢ় লাল বর্ণের। দীর্ঘদিন ফল কর্তনযোগ্য (প্রায় ৫০-৬০ দিন), ফলন ১৫-২০ টন/হেক্টর।
বারি মিষ্টিমরিচ ২ এর বৈশিষ্ট্য
গাছের উচ্চতা ৭০-৮০ সেমি., পাতা গাঢ় সবুজ বর্ণের, অপরিপক্ব (এৎববহ ঝঃধমব) এবং পরিপক্ব (গধঃঁৎব ঝঃধমব) অবস্থায় ভক্ষণযোগ্য, অপরিপক্ব অবস্থায় সবুজ বর্ণের ইবষষ ংযধঢ়বফ ফল হয়, চারা লাগানোর ৬৫-৭৫ দিনের মধ্যে প্রথম ফল সংগ্রহের উপযুক্ত হয়। ৮০-৯০ গ্রাম ওজনের বড় আকর্ষণীয় ফল। চকচকে সবুজ ফল, পাকলে হলুদ বর্ণ ধারণ করে। ফলন ২০-২৫ টন/হেক্টর, দীর্ঘদিন ফল কর্তনযোগ্য (প্রায় ৫০-৫৫ দিন)। জাত ও মৌসুমভেদে মিষ্টিমরিচের জীবনকাল ১২০ থেকে ১৪০ দিন পর্যন্ত হয়ে থাকে।
বীজের মাত্রা
প্রতি এক গ্রাম বীজে থাকে প্রায় ১৬০টি বীজ। অঙ্কুরোদগমের হার ৯০% বিবেচনায় প্রতি হেক্টরে বীজের পরিমাণ ২৩০ গ্রাম এবং চারার সংখ্যা  ৩০,০০০ প্রয়োজন।
চারা উৎপাদন
প্রথমে বীজগুলো ১২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। সুনিষ্কাশিত উঁচু বীজ তলায় মাটি মিহি করে ১০х২ সেমি. দূরে দূরে বীজ বপন করে হালকাভাবে মাটি দিয়ে ঢেকে দিতে হবে। বীজতলায় প্রয়োজনানুসারে ঝাঝরি দিয়ে হালকাভাবে সেচ দিতে হবে। বীজ গজাতে ৩-৪ দিন সময় লাগে। বীজ বপনের        ৭-১০ দিন পর চারা ৩-৪ পাতা বিশিষ্ট হলে ৯х১২ সেমি. আকারের পলিব্যাগে স্থানান্তর করতে হবে। পটিং মিডিয়াতে ৩ঃ১ঃ১ অনুপাতে যথাক্রমে মাটি, কম্পোস্ট এবং বালু মিশাতে হবে। পরে পলিব্যাগ ছায়াযুক্ত স্থানে স্থানান্তর করতে হবে, যাতে প্রখর সূর্যালোকে এবং ঝড় বৃষ্টি আঘাত হানতে না পারে।
জমি তৈরি ও চারা রোপণ
ভালোভাবে চাষ ও মই দিয়ে জমি তৈরি করতে হবে যাতে জমিতে বড় বড় ঢিলা এবং আগাছা না থাকে। মিষ্টিমরিচ চাষে প্রতি শতাংশে সারের পরিমাণ সারণি দ্রষ্টব্য। জমি তৈরির সময় অর্ধেক গোবর সার প্রয়োগ করতে হবে। বাকি অর্ধেক গোবর, টিএসপি, জিংক অক্সাইড, জিপসাম এবং ১/৩ ভাগ ইউরিয়া এবং এমওপি পরবর্তীতে দুই ভাগ করে চারা লাগানোর ২৫ এবং ৫০ দিন পর প্রয়োগ করতে হবে। সাধারণত ২০-২৫ দিন বয়সের চারা ৫০ী৪০ সেমি. দূরত্বে রোপণ করা হয়। মাঠে চারা লাগানোর জন্য বেড তৈরি করতে হবে। প্রতিটি বেড প্রস্থ ১ মি. হতে হবে এবং লম্বায় দুটি সারিতে ১২টি চারা সংকুলানের জন্য ৩ মিটার বেড হবে। চারা বিকেল বেলা রোপণ করা উত্তম। চারা রোপণের পর গাছের গোড়ায় পানি দিতে হবে। প্রতিদিন মাঠ পরিদর্শন করতে হবে। যদি কোনো চারা মারা  যায় তাহলে ওই জায়গায় পুনরায় চারা রোপণ করতে হবে। নভেম্বরের শেষ সপ্তাহ হতে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত রাতের তাপমাত্রা অনেক কমে যায়। এ সময়  গাছের দৈহিক বৃদ্ধি ব্যাহত হয়। কাজেই গাছের স্বাভাবিক বৃদ্ধির জন্য নাইলন নেট এবং পলিথিন ছাউনিতে গাছ লাগালে রাতে ভেতরের তাপমাত্রা বাহির অপেক্ষা বেশি থাকে এবং গাছের দৈহিক বৃদ্ধি স্বাভাবিক হয়।
সেচ প্রয়োগ
জমিতে প্রয়োজন মত সেচ দিতে হবে। আবার অতিরিক্ত সেচ দিলে ঢলেপড়া রোগ দেখা দিতে পারে। অতিরিক্ত বৃষ্টির ফলে যাতে জলাবদ্ধতা সৃষ্টি না হয় সে জন্য সুষ্ঠু নিকাশ ব্যবস্থা করতে হবে।
ফসল তোলা
সাধারণত সপ্তাহে একবার গাছ থেকে ফল সংগ্রহ করা হয়ে থাকে। ফল সংগ্রহের পর ঠাণ্ডা অথচ ছায়াযুক্ত স্থানে বাজারজাতকরণের পূর্ব পর্যন্ত সংরক্ষণ করতে হবে। উল্লেখ্য, ফসল সংগ্রহের সময় প্রতিটি ফলে সামান্য পরিমাণে বোঁটা রেখে দিতে হবে।
মিষ্টিমরিচ চাষাবাদে বিভিন্ন পোকামাকড় (জাব পোকা, লালমাকড়) রোগবালাই (অ্যানথ্রাকনোজ, উইল্টিং) প্রভৃতি আক্রমণ হয়ে থাকে। এসব বালাই থেকে নিরাপদে মিষ্টিমরিচ চাষাবাদের ক্ষেত্রে বালাই ব্যবস্থাপনার মাধ্যমে দমন করতে হবে। তাহলেই নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ ফসল উৎপাদন সম্ভব হবে। পাশাপাশি কৃষি ও কৃষকের সমৃদ্ধ হবে। য়

সায়েন্টিফিক অফিসার, অলেরিকালচার বিভাগ, হর্টিকালচার গবেষণা বিভাগ, বারি, জয়দেবপুর। মোবাইল ০১৭২৬৬২০৬৩০, ই-মেইল : limuakter@gmail.com

 

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon